আদিবাসিদের নিয়ে থানা ঘেরাও সিপিএমের মধ্যবিত্ত নেতাদের নেতৃত্বে


মহুয়া ঘোষাল কাঁকসা ১৪ সেপ্টেম্বর ১৮
আজ সিপিএমের থানা ঘেরাওয়ে মধ্যবিত্ত সিপিএমের নেতৃত্বে আদিবাসিরা থানা ঘেরাও করলো ১২ দফা দাবীতে । মিথ্যা মামলা প্রত্যাহার , দখল হয়ে যাওয়া দলিয় কার্যালয় উদ্ধার , পুলিশকে নিরপেক্ষ থাকার দাবী , জঙ্গল মহল এলাকায় অসামাজিক কাজ বন্ধের দাবী , বেআইনি মদ তৈরি এবং বিক্রি বন্ধের দাবি এবং আদিবাসি ভুমীহীনদের পাট্টা দেওয়ার দাবি সহ নানা দাবীতে থানা ঘেরাও করে স্মারকলিপি দেওয়া হয় । আজকের মিছিলে আদিবাসিদের উপস্থিতি ছিল নজরে পড়ার মতো । তবে মধ্যবিত্ত সিপিএম ঘরের যুবকদের দেখা যায় নি সেভাবে আজকের থানা ঘেরাও কর্মসুচীতে ।
পঞ্চায়েত ভোটে ডান্ডা হাতে মনোনয়ন পত্র জমা দেওয়ার দিনেও এই আদিবাসিরাই সামনে ছিল ।কিন্তু ভোটের দিনে সিপিএম প্রতিরোধে নামেনি । সুর্যকান্ত মিশ্রের নির্দেশকে দার্জিলিং মোড়ের ডোবায় নিক্ষেপ করে ঘর থেকে বার হয় নি কাঁকসা সিপিএম বনধ সফল করতে ।
কার্যত সিপিএমের নিচুতলার বেশ কিছু কর্মীর কথায় নিরামিষ থানা ঘেরাও কর্মসুচীতে আছে কাঁকসার তাবড় নেতৃত্ব কিন্তু যক্সেখানে প্রতিরোধ প্রয়োজন সেখানে এই নেতৃত্ব নিরাপদ আশ্রয়ে ঢুকে যায় । নিচুতলার কর্মীদের একাংশের অভিযোগ মধ্যবিত্ত সিপিএম নেতাদের পরিবারের আত্মিয়স্বজন সিন্ডিকেট আর ঠিকাদারি করে খায় আর সেই কারনেই প্রয়োজনের সময় প্রতিরোধে থাকে না এই মধ্য বিত্ত নেতৃত্ব ।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s